সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

বার্ট্রান্ড রাসেল : সাহিত্যের কথা/ Bertrand Russell And Writing

বার্ট্রান্ড রাসেল : সাহিত্যের কথা/ Bertrand Russell And Writing 


 সুখ কি কোনো গোপন বিষয় ? সুখের ও নাকি আছে গোপন চাবিকাঠি? স্বয়ং বার্ট্রান্ড কি খুঁজে পেলেন সিক্রেট অফ হ্যাপিনেস ? 


“let your interests be as wide as possible, and let your reactions to the things and persons that interest you be as far as possible friendly rather than hostile.”


অন্ধকার সময়ে, যা  বারবার বাঁচিয়েছে দিয়েছে মনুষ্য সমাজকে তা হল একে অন্যের প্রতি নিঃস্বার্থ নিবেদন, সততা এমনই এক ক্রিয়াভান্ড যাকে বলব এ্যাকশান অফ আনসেলফিং - নিজেকে বাদ দিয়ে  বিশ্বের  জন্য সহজাত ভালোবাসা, যা কিনা হবে ইন্সটিনকটিভ, যা হবে  সহজাত। এই ওয়াকফুলনেস কার্য কারণ হয়ে ওঠে সুখের, আমাদের সবার সুখের ;  সাহায্যের হাত বাড়িয়ে দিতে থাকি অন্য কারো সংগ্রামে, প্রসারিত করি মনকে,  আলোকবর্ষ দূরের ঝকঝকে গ্যালাক্সি -  ড্যাজলিং গ্যালাক্সি আবিষ্কার হতে থাকে, আমাদের  জানালার বাইরে গাছে কাঁপন ধরেছে, ধীরে ধীরে বারেবারে কেঁপে উঠছে তারা।


আমরা মিরর ইমেজ তৈরী করতে থাকি আয়না-চিত্র আমাদের মনের কথা বলে ওঠে কি ?  সুখের সাথে যোগাযোগ হওয়া, যে কোনো ধরনের সুখের সাথে সংযোগ স্থাপন, “to be dissolved into something complete and great,” অহংকার ক্ষত তৈরী করে, দম্ভের ক্ষত, সীমার বাইরে চলে যেতে থাকে সবকিছু।  সুখের প্রাপ্তি তখন আত্মসমর্পণের চেয়ে কম সাধনার বিষয় হয়ে ওঠে—জগতের বিস্ময়ের কাছে আত্মসমর্পনের জন্য প্রস্তুত হয়ে আসে।


বার্ট্রান্ড রাসেল : সাহিত্যের কথা/ Bertrand Russell And Writing
বার্ট্রান্ড রাসেল: image courtesy: Wikimedia commons 



নোবেল বিজয়ী দার্শনিক এবং গণিতবিদ বারট্রান্ড রাসেল (জন্ম ১৮ই মে, ১৮৭২- মৃত্যু ২রা ফেব্রুয়ারি ১৯৭০) সুখের  অন্বেষণ করেছেন - ১৯৩০ সালের ক্লাসিক লেখাগুলোতে দেখতে পাই তাঁর আত্মমগ্ন জ্ঞান, তাঁর সমৃদ্ধ জ্ঞান, তাঁর  গুরুত্বপূর্ণ ভূমিকা,  তাঁর ক্রমবর্ধমান জরুরি বিষয়গুলো ধরা দিয়েছে:  


রাসেল লিখছেন, 

"The world is vast and our own powers are limited. if all our happiness is bound up entirely in our personal circumstances it is difficult not to demand of life more than it has to give. and to demand too much is the surest way of getting even less than is possible. the man* who can forget his worries by means of a genuine interest in, say, the council of trent, or the life history of stars, will find that, when he returns from his excursion into the impersonal world, he has acquired a poise and calm which enable him to deal with his worries in the best way, and he will in the meantime have experienced a genuine even if temporary happiness. "



পৃথিবী বিশাল এবং আমাদের নিজস্ব ক্ষমতা সীমিত।  যদি আমাদের সমস্ত সুখ আমাদের ব্যক্তিগত পরিস্থিতিতে সম্পূর্ণরূপে আবদ্ধ থাকে তবে জীবনের চেয়ে অন্য কিছু বেশি দাবি না করাটা কঠিন হয়ে পড়ে।  এবং খুব বেশি দাবি করা সম্ভব আসলে কম পাওয়ার নিশ্চিত উপায়।  যে মানুষটি  ট্রেন্ট কাউন্সিল বা নক্ষত্রের জীবন ইতিহাসে সত্যিকারের আগ্রহের মাধ্যমে তার উদ্বেগগুলি ভুলে যেতে পারে, সে দেখতে পাবে যে, যখন সে তার নৈর্ব্যক্তিক জগতে ভ্রমণ থেকে ফিরে আসবে, তখন সে একটি স্থান অর্জন করেছে  এবং শান্তি যা তাকে তার দুশ্চিন্তাগুলিকে সর্বোত্তম উপায়ে মোকাবেলা করতে সক্ষম করে এবং এর মধ্যে সে অস্থায়ী সুখের হলেও সত্যিকারের অভিজ্ঞতা লাভ করবে।


একটি অপার সুখকর অনুভূতিতে তিনি তার শেষ বছরগুলিতে ডুবে ছিলেন, প্রসারিত হয়েছে তাঁর অভিজ্ঞতার সারণী,  যখন তিনি চিন্তা করেছিলেন যে কী একটি পরিপূর্ণ জীবন তৈরি করেছেন,  তিনি আরও যোগ করেছেন: 


"The secret of happiness is this: let your interests be as wide as possible, and let your reactions to the things and persons that interest you be as far as possible friendly rather than hostile." 


সুখের রহস্য হল: আপনার আগ্রহ যতটা সম্ভব প্রশস্ত হতে দিন এবং আপনার আগ্রহের জিনিস এবং ব্যক্তিদের প্রতি আপনার প্রতিক্রিয়াগুলি শত্রুতার পরিবর্তে যতটা সম্ভব বন্ধুত্বপূর্ণ হতে দিন।




মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

কাকে বলে স্ট্রিম অফ কনসাসনেস বা মগ্নচৈতন্য / What is Stream of Consciousness?

কাকে বলে স্ট্রিম অফ কনসাসনেস ? সাহিত্য ধারায় এটি এক রীতি, বলতে গেলে লেখনীর এক ধরণ। সাহিত্যের আলোচনায়  কিংবা সমালোচনায় 'স্ট্রিম অফ কনসাসনেস'- ‘Stream of Consciousness’  বা মগ্নচৈতন্য শুধুমাত্র এক শব্দ নয়, এ এক অনন্য, এক স্বতন্ত্র জঁর  ।  মগ্নচৈতন্যের   স্রোত সাহিত্যসৃষ্টির এক অত্যন্ত গুরুত্ত্বপূর্ন ধারা,  যা কিনা  বিংশ শতাব্দীর কিছু বিখ্যাত লেখক   নিযুক্ত এক স্বতন্ত্র লেখন রীতি। নিজেদের লেখনীতে কিছু ঘটনা পরম্পরাকে  বর্ণনা করতে ব্যবহার করেছিলেন তারা ।  কিন্তু '  মগ্নচৈতন্য '  কী?  কেনই বা  এটি একটি 'ধারা' বা ' জঁর' ?  কিছু  পরিচিতি দিলাম বটে শুরুতে কয়েকটি শব্দকে আশ্রয় করে, তবে  বিস্তারিত আলোচনা  এগোবে আস্তে আস্তে।  এই আপাত সাধারণ এবং একইসঙ্গে ব্যাপকভাবে ভুল বোঝাবুঝির আশঙ্কা যুক্ত , সাহিত্যিক টার্মটির ধারণা  পরিষ্কার করতে সহায়তা করতে পারে হয়ত এই  আলোচনা ।   Image Courtesy: Steve Jhonson:pixels.com/free image প্রকৃতপক্ষে, ' মগ্নচৈতন্য  '   সাহিত্যের  জঁর  হিসাবে একেবারেই শুরু করেনি    তার  জীবন !  তবে ?   অবাক করা তথ্য এই  যে - সম্ভবতঃ এটি ছিল   এ

পৃথিবীর দীর্ঘতম বাস রুট - কলকাতা থেকে লন্ডন / The World’s Longest Bus Route- From London To Kolkata

পৃথিবীর দীর্ঘতম বাস রুট - কলকাতা থেকে লন্ডন / The World’s Longest Bus Route- From London To Kolkata কলকাতা থেকে লন্ডনে যাবেন? বাসে চেপে ? ঠিক এইরকমই এক পরিকল্পনা করা হয়েছিল একবার... লন্ডন - কলকাতা - কলকাতা - লন্ডন , বাস সার্ভিস তাও    আবার লাক্সারি    বাস সার্ভিস। চমকে  উঠলেন    নাকি ? তা চমক লাগানো কথা বটে ! খাস কলকাতা থেকে বাস নিয়ে যাবে কিনা সুদূর লন্ডন ! হ্যাঁ , সত্যি।   বাস বটে একখানা। নাম তার এলবার্ট।   খাসা ট্যুর প্ল্যান হয়েছিল। কি দুঃখ হচ্ছে ? যেতে পারবেন না তাই ?  এত দুঃখ করার কিচ্ছু    নেই , সেই বাসে    এখনও চড়তে পারেন আপনি। কি বলছেন , তাই আবার হয় নাকি ? খুব    হয়। কিন্তু একটু টাইম মেশিনে চড়ে বসতে হবে যে !  Image  Courtesy: reddit.com  ১৯৬০   সালে   কলকাতা   থেকে ইংল্যান্ডের রাজধানী লন্ডন যাওয়ার জন্য একটি বাস সার্ভিস। ডবল ডেকার সমস্ত রকমের লাক্সারি সুবিধাযুক্ত বাস। এলবার্ট ট্যুর।

এডগার অ্যালান পো সিরিজ ১ l Edgar Allan Poe Series

এডগার অ্যালান পো এর "দ্য মার্ডারস ইন দ্য রু মর্গ"- “The Murders in the Rue Morgue” গোয়েন্দা গল্পের প্রথম আত্মপ্রকাশ হল এবং যাত্রা শুরু হল গোয়েন্দা কাহিনীর।  এডগার অ্যালান পো: Image Courtesy : pixabay  ১৮৪১ সালের প্রথম দিক তখন, এডগার অ্যালান পো (Edgar Allan Poe) ফিলাডেলফিয়ার এক জনপ্রিয় প্রকাশনা গ্রাহামস ম্যাগাজিনের (Graham’s Magazine) সম্পাদক হিসাবে কাজ করছেন, পত্রিকায় একটি গল্প জমা দিয়েছিলেন, বহু খেটে গল্পটি লিখেছেন পো, যার নাম ছিল "মার্ডার্স ইন দ্য রু ট্রায়ানন " - “Murders in the Rue Trianon.” প্যারিসের রাস্তার পাশে একটি বাড়িতে একটি ভয়ঙ্কর জোড়া-খুনের ঘটনা ঘটেছে। বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শী নিশ্চিত করেছেন যে বাড়ি থেকে একজনের কণ্ঠস্বর শোনা গেছে, তবে একজন বক্তা ঠিক কী ভাষা ব্যবহার করছেন সে বিষয়ে কেউ একমত হতে পারছে না। ভাষার ধাঁধায় গুলিয়ে যাচ্ছে গোটা ঘটনা। বেশ কিছু ক্লুও পাওয়া গেছে, কিন্তু সেগুলো প্রতিটি পরবর্তীটির চেয়ে আরও বিভ্রান্তিকর। প্রতিবেশীরা আতঙ্কিত। পুলিশ বিভ্রান্ত। কিন্তু সি. অগাস্ট ডুপিন (C. Auguste Dupin) একজন শেভালিয়ার (chevalier) এব